Post# 1458116724

16-Mar-2016 2:25 pm


Lose Battles, But Win The War:
.
অর্থ হলো ছোট কিছু যুদ্ধে পরাজিত হও। বড় যুদ্ধে বিজয়ী হবার জন্য। কথাটার প্রথম প্রয়োগ দেখেছিলাম আমার কম্পানিতে। প্রডাক্টট ডেলিভারির ডেডলাইন কাছিয়ে আসছে। এ অবস্থায় লিড প্রোগ্রামার দাবি করে বসলো তার বেতন দ্বিগুন বাড়াতে হবে নয়তো সে চলে যাবে। আমার কাছে মনে হলো ব্লেকমেল।
বিগ বসের সাথে মিটিং। বললো,
  • তার বেতন তিনগুন বাড়িয়ে দাও। কাজ গুলো শেষ করুক। এর পর ছয় মাস পরে তাকে ফায়ার কর। তার লাইফ শেষ।
  • লাইফ শেষ কেন? সে অন্য জাগায় চাকরি নিয়ে নেবে।
  • না পাবে না। তার শেষ বেতন যা ছিলো তার বিশ্বাস হয়ে যাবে সে এটারই যোগ্য। এর কমে সে অন্য জাগায় চাকরি নিবে না। অন্যরা তাকে এত বেতনও অফার করবে না। সে শুধু চাকরির জন্য ঘুরতে থাকবে। এভাবে বছর পার করে, কোথাও কম বেতনের চাকরি নিলেও সে এত ডিপ্রেসড হয় থাকবে যে কাজ করতে পারবে না। তার শান্তি শেষ।
    হুম। বুঝলাম। Lose the battle, win the war.
    @
    তর্কের খাতিরে তর্ক:
    .
    এভেয়েড করতে চাইলেও ইদানিং কেমন যেন তর্ক জড়িয়ে যাচ্ছি। তাই নিজের জন্য রিমাইন্ডার। Evil তর্কবাগিস হতে চাইলে, তার জন্য Guideline.
    ১। তর্কে আপনি যদি জিততে না চান, তবে বিপক্ষ আপনাকে হারাতে পারবে না, ইনশাল্লাহ। সে ক্ষেত্রে তারা রেগে যাবে। এবং রেগে গেলে আপনি জিতে গেলেন।
    ২। নিজের পক্ষের যুক্তিগুলো পারত পক্ষে প্রকাশ করবেন না। বরং তাদের যুক্তি দিয়ে তাদেরকে ঘায়েল করতে থাকুন যতক্ষন পারেন। আপনি আপনার যুক্তিগুলো সামনে নিয়ে আসলে, তারা ঐগুলো দিয়ে আপনাকে ঘায়েল করে ফেলবে।
    ৩। ট্রাম্প কার্ডটা কখনো খেলবেন না, মানে আপনার পক্ষে সবচেয়ে বড় ও শেষ যুক্তি যেটা সেটা প্রকাশ করবেন না। যদি কখনো ট্রাম্প কার্ড খেলতে হয় তবে বুঝবেন এই তর্কে বরং আপনার না জড়ানোটাই উচিৎ ছিলো। এবার কোনো রকমে বেচে এলেন।
    @
    সন্তানদের জন্য উপদেশ: (১)
    .
    এই তিনটা জিনিষ অন্তরে গেথে রাখবে
    ১। অন্ধ বিশ্বাস: আল্লাহ ও তার রাসুল ﷺ এর উপর তোমার ঈমান কোনো যুক্তি বা প্রমানের উপর নির্ভর করবে না। আল্লাহর উপর তোমার বিশ্বাস অন্ধ, শর্তহীন।
    ২। প্রশ্নহীন আনুগত্য: প্রচলিত এথিকস দিয়ে তুমি ইসলামের নিয়ম বিচার করবে না। ইসলাম তোমাকে এথিকস শিখাবে। শুধু নিশ্চিৎ হয়ে নাও এটাই ইসলামের হুকুম।
    ৩। পাথরে খোদাই নির্দেশ: গুনাহতে পড়ে গেলে গুনাহকে গুনাহ জেনেই করবে। হারামকে হালাল করার চেষ্টা করবে না।
    @
    সন্তানদের জন্য উপদেশ: (২)
    .
    গুনাহকে জায়েজ করার জন্য ফতোয়া খুজবে না বা কোরআন হাদিসের ব্যখ্যা খুজবে না। কোন গুনাহ যদি তোমার জীবনের অংশ হয়ে দাড়ায়, তবুও ওটাকে গুনাহ জানবে। মৃত্যুর আগে হলেও আল্লাহ তায়ালা তওবার তৌফিক দিবেন, ইনশাল্লাহ। জায়েজ করে নিলে আর তওবার সুযোগ থাকে না।
    জেনে রেখো, মাথা উচু করে আমার রবের নিকট হাজির হবার বদলে মাথা নিচু করেই আমি ঐ দিন হাজির হব।
    আমার রব অতি দয়ালু, কিন্তু আহংকারিদের উনি ভালবাসেন না।
    @
    সন্তানদের জন্য উপদেশ: (৩)
    .
    যুক্তি-তর্ক দিয়ে নয় বরং অন্তর দিয়ে ভাল ও মন্দের পার্থক্য করবে। যদি মু'মিন হও তবে তোমার অন্তরে আল্লাহ তায়ালা বিচক্ষনতা দিবেন যা দিয়ে তুমি হক আর না-হককে চিনতে পারবে।
    সাবধান! এর পর কারো কারো সাথে তর্কে যাবে না, কারন হিকমত যুক্তি দিয়ে প্রকাশ করা যায় না। তুমি যুক্তিতে হারবে, আর পথ ভ্রষ্ট হবে।
    মনে রাখবে: তোমার নবী ﷺ যুক্তি-তর্ক দিয়ে দ্বীন ইসলামকে প্রচার করে যান নি।

    (Collected)

    16-Mar-2016 2:25 pm

  • Published
    16-Mar-2016