Post# 1457737213

12-Mar-2016 5:00 am


মনসুর হাল্লাজ:

ইবনে কাসিরের লিখা মনসুর হাল্লাজের জীবনী, যেটা উনি আল বিদায়া ওয়ান নিহায়াতে লিখে গিয়ছেন। সেই অংশের বাংলা অনুবাদ আছে এখানে।

https://ia902302.us.archive.org/22/items/Mansur1stPartBioCopy/Mansur_1st_part_bio-Copy.pdf

অরিজিনাল আরবী আছে এখানে

http://library.islamweb.net/newlibrary/display_book.php?bk_no=59&ID=1785&idfrom=1490&idto=1492&bookid=59&startno=0

সংক্ষেপে উনি বলছেন হাল্লাজ ছিলেন কাজ্জাব বা মিথ্যাবাদী। এটা শুধু মাত্র আনাল হক বলার জন্য না। বরং উনাকে অন্যান্য বিষয়ে যখন জেরা করা হয়েছিলো সেগুলোর ব্যপারেও মিথ্যা বলেছিলেন। এবং উনি প্রতারনামূলক কিছু কাজ করেছিলেন। আনাল হক দাবী করার আগে নিজেকে নবীও দাবী করেছিলেন।

এবং আনাল হক শুধু মুখের কথায় সীমিত ছিলো না বরং উনার কিছু অনুসারি উনার ইবাদত করা আরম্ভ করেছিলো। এবং উনি সেটাকে উৎসাহিত করতেন।

মূত্যুর সময় হাল্লাজ বলেছিলেন আমি ৩০ দিন পর ফিরে আসবো। সেই হিসাবে উনার অনুসারীরা উনার জন্য ৩০ দিন অপেক্ষাও করেছিলো। কিন্তু ৩০ দিন পর উনি ফিরে আসেন নি।

যাই হোক। বাংলা অনুবাদে আনুবাদক নিজের কথা অনেক ঢুকিয়েছেন যেটা পাবেন প্রতিটা পাতার মাঝের আড়াআড়ি [horizontal] একটা লাইনের নিচে। লাইনের উপরে যা লিখা আছে সেটা ইবেন কাসিরের কথা। লাইনের নিচে যেটা লিখা আছে সেটা অনুবাদকের কথা যেটার কোনো দাম নেই। পড়ার সময় বাদ দিয়ে যেতে হবে।

    Comments:
  • মনসুর হাল্লাজের কিতাব নেটে আছে। আরবী যেহেতু এখন কিছু পড়তে পারি, তাই উনার কিতাবটা পড়ে দেখবো নাকি পড়বো না সেটা নিয়ে চিন্তে করছিলাম।

    তখন মনে পড়লো আল-বিদায়া থেকে দেখে নেই ইবনে কাসির উনার সম্পর্কে কি বলে গিয়েছেন। এর পরদিন ঐ অংশের অনুবাদটাও পেয়েগেলাম। তাই শেয়ার।

  • উম্মার কাজ ভাগ করে নিতে হবে। সবাই এককাজে ঢুকে গেলে অন্য সমস্যা।
  • উলামাদের মতের পাশাপাশি আমরা এ ব্যপারে ইবনে কাসিরের মতটাও জানলাম।
    উপরে আমি এ ব্যপারে আমার ব্যক্তিগত কোনো মত দেই নি।

12-Mar-2016 5:00 am

Published
12-Mar-2016