Post# 1456624554

28-Feb-2016 7:55 am


"নামাজ কায়েম" করার অর্থ:

স্কুল জীবনে মসজিদে গিয়ে নামাজ পড়তাম। এক বড় ভাই ধরলো একদিন।

- এই যে নামাজ পড়ছো। কিন্তু কোরআন শরিফে কোথাও নামাজ "পড়ার" কথা নেই। নামাজ "কায়েম" করার কথা আছে। তাই নিজে নামাজ পড়লে হবে না। সমাজে নামাজ কায়েম করার চেস্টা করে যেতে হবে।

- নামাজ কায়েম মানে কি?

- নামাজ কায়েম মানে বুঝো না? মানে সমাজের অন্য সবাইকে নামাজ পড়ানো।

কথাগুলো আমার কাছে কনফিউজিং ছিলো। আমার ধারনা ছিলো নামাজ কায়েম করা মানে নিজে নামাজ পড়া। হয়তো আরবী টার্মটাই এরকম। কিন্তু এটা হলো আমার ধারনা। এবং সম্ভবতঃ তার কথা সে জেনেই কথা বলছে। হয়তো!

____
Many years later. সবাই সরকার বিরোধি আন্দোলনে ব্যস্ত। কিন্তু "সুলতানের বিরুদ্ধে অস্ত্র ধরা যাবে না যতক্ষন না তারা নামাজ কায়েম রাখে"। মুসলিম শরিফের সহি হাদিস।

তাই নামাজ কায়েমের ব্যখ্যা নিয়ে নেতারা একেকজন একেক মত নিয়ে হাজির। উদ্দ্যেশ্য হলো অন্যদের এই নিশ্চয়তা দেয়া যে এই সরকার নামাজ কায়েম করছে না, তাই এদের বিরুদ্ধে আন্দোলন/জিহাদ ফরজ।

তাদের কেউ বললো সালাত বলতে শুধু নামাজ না, সকল ভালো কাজ বুঝায়। এবং নামাজ কায়েম বলতে "সমাজের সর্বত্র ইসলামি শাসন প্রতিস্ঠা করা বুঝায়।"

আবার অন্য কেউ বললো, নামাজ কায়েম বলতে নামাজ পড়ার জন্য আইন জারি করা বুঝায়। "দেশের সব মানুষ যদি নামাজ পড়ে, তাহলেও নামাজ কায়েম করা হবে না, যদি না নামাজ না পড়লে কি শাস্তি দেয়া হবে, সে আইন দেশে না থাকে।"

____
অবভিয়াসলি দলের লোকেরা তাদের দলের পক্ষে যুক্তি তুলে ধরার জন্য সব ধরনের ব্যখ্যা নিয়ে আসবে। এর মাঝে কোনটা ঠিক সেটা জানার জন্য দলের ব্যখ্যা না। দল-নিউট্রাল মেইনস্ট্রিম ব্যখ্যা খুজতে হবে।

তাই করলাম।

তফসিরে ইবনে কাসিরে "নামাজ কায়েম" বলতে আল্লাহ তায়ালা কি বুঝিয়েছেন তার ব্যখ্যা পড়লাম। পাবেন এখানে।

http://library.islamweb.net/newlibrary/display_book.php?idfrom=58&idto=58&bk_no=49&ID=62

[Translation pending]

28-Feb-2016 7:55 am

Published
28-Feb-2016