Post# 1454307804

1-Feb-2016 12:23 pm


"আমার আগের কুফরি জীবন":

ইসলামিক কোনো আইডোলজি বা এক্টিভিটির সাথে জীবনের কোনো পর্যায়ে এসে যারা জড়িয়ে যায়, তারা এর আগের জীবনটাকে বলে "জাহিলিয়াতের জীবন।" এবং তাদের কথায় বুঝা যায় ঐ সময়টাকে তারা কুফরির জীবনের মত করে দেখতেন।

আমি সবসময় ধারনা করতাম তারা যে দলে জয়েন করেছে, সে দলটাকে অনেক বড় করে দেখেছেন বলে তারা এটা বলছেন। এই দলের সাথে সম্পৃক্ত না হওয়াটাকে তারা কুফরি মনে করে। এ থেকে তাদের এই বিশ্বাস। এই কথাগুলোকে আমার কাছে বাড়া বাড়ি মনে হতো।

অনেক পরে বুঝেছি, ঘটনা তা না। বরং ঐ দলের সাথে সম্পৃক্ত হবার আগে তারা নামাজ পড়তো না। এবং দলের সাথে সম্পৃক্ত হবার পর নামাজ পড়া আরম্ভ করেছে। সে কারনে নামাজ বিহীন জীবনটাকে কুফরি মনে করে।

এই আইডোলজিটা এক্সেপ্টেবেল। ঠিক আছে। নামাজ না পড়া কুফরির মত।
_________

এ থেকে অসে "যে দলের হাত ধরে আমি দ্বীনকে শিখলাম" তার প্রতি তাদের রেসপন্সিবিলিটি। দেখেছি দল থেকে কেউ সরে যেতে চাইলে তাকে বলছে "এর আগে তুমি কি ছিলে? যেই দলের হাত ধরে তুমি হিদায়াত পেয়েছে তার প্রতি তোমার কর্তব্য আছে।" এই যুক্তিটা খাড়া করতে। এবং অনেককে দেখেছি শত অত্যাচারের মাঝেও দল ছেড়ে যায় না কারন "এই দল তাকে পথ দেখিয়েছে" এই কৃতজ্ঞতায়।
__________

কাউকে নসিহা করা এই লিখার উদ্দেশ্য ছিলো না। ছিলো জিনিটাকে বুঝা কেবল। তাদের অনুভুতিগুলো আমার কাছে নতুন।

    Comments:
  • তবে দল মানেই খারাপ কিছু না। যেমন অমুসলিম কোনো দেশে বসবাস করলে যদি আপনি কোনো দল বা কমুনিটি ফর্ম করে না থাকেন তবে দ্বীন থেকে সরে যাবেন।

1-Feb-2016 12:23 pm

Published
1-Feb-2016