Post# 1344624242

11-Aug-2012 12:44 am


গল্পের মত একটি ঘটনা: [part 3]

দুর্দান্ত বক্তা জুহাইমান। সবাইকে ইমোনেশাল করে তুলতে পারে। মদিনার অলিতে গলিতে গাড়ি নিয়ে যায়। মসজিদে মসজিদে ইসলামের দিকে ডাকে। মানুষও ভালবাসে তাকে। দিন দিন বড় হয় তার দল। মদিনা ইউনিভার্সিটির শিক্ষক ছাত্র সবার সে প্রিয়ভাজন।
প্রচারে প্রচারে ক্ষুরধার হতে থাকে তার বক্তব্য। আঘাত লাগে নিজের অন্তরে। পশ্চিমাদের দিয়ে ভরে যাচ্ছে আরবের পবিত্র ভূমি। দালাল সরকার আমেরিকায় তেল রপ্তানি আরম্ভ করেছে। এদের পতন আসন্ন। নতুন শতক আসছে। সবাই বলছে নতুন শতকেই মাহদি আসবে। সে দল নিয়ে রাস্তায় নামে। আন্দোলন করে। সরকার বিরোধি স্লোগান দেয়।

পুলিশ ধরে সবাইকে জেলে দেয়। নির্যাতন করে। জেলেই জুহাইমান উপলব্ধি করে মাহদি তার পাশে বসে আছে। সে হল মুহাম্মদ বিন আব্দুল্লাহ। মদিনা ইউনিভার্সিটির ছাত্র। তার দলের লোক। বেধে রাখা হয়েছে তার পাশে।

এদিকে গ্রান্ড মুফতি বিন-বা'জকে সরকার অনুরোধ করে "কিছু বিশৃঙ্খলাকারী ধরা পড়েছে। দেখেনতো তাদের কি শাস্তি দেয়া যায়?" উনি ছুটে আসেন জেলে, "তোমরা কি চাও?" বললো, "আমরা সুন্নাহ মানতে চাই, কোরান সুন্নাহ মেনে শাষন করতে হবে, সৎ লোকের শাষন চাই, আরব দেশে কাফিরদের আনা যাবে না"। বললেন, "সবগুলোই ভাল কথা", সরকারকে জানালেন, "এরা নিরিহ। ছেড়ে দিন"।

আরবী '৯৯ সাল। চারদিকে যুদ্ধের দামামা। টিভির খবরে দেখাচ্ছে ইরান বিপ্লবের ছবি। খোমেনির রাতারাতি ইরান দখল। ইসরাইলের সাথে বিশ্বাসঘাতক মিশরের চুক্তি। সাদ্দাম নতুন প্রসিডেন্ট হয়েছে। নতুন শতাব্দি আসছে। তাই ১৪০০ সালের প্রথম দিন তারা মসজিদ দখল করে। ১৭ দিন পর তাদের পতন হয়।

জড়িয়ে ধরে অনেকক্ষন কান্না করে, শিক্ষকরা জিজ্ঞাসা করে, "কেন! কেন একাজ করলে জুহাইমিন?"
জবাব দিল, "পৃথিবীর এই সকল ঘটনা আমাকে বিভ্রান্ত করেছে। কিন্তু, আপনারা সবাই! সবাই যদি আল্লাহর কাছে আমার জন্য মাফ চান! হয়তো আমার রব আমাকে মাফ করবেন।"

এদিকে কাবা শরীফে পরিষ্কার করে আবার নামাজ পড়া শুরু হয়েছে। মুসলিমরা কাতারে কাতারে মাথা নিচু করে আল্লাহর সামনে দাড়িয়েছে, "…ওয়ালাদোয়ালিন, বিভ্রান্তদের পথ না! হে আল্লাহ, আমরা আপনার এবাদৎ করছি, আমাদের সরল পথ দেখান"। তাদের চোখ ভেজা।

আমিন।

    Comments:
  • লেখকের বোঝায় কিছু ঘাটতি আছে:

    "নিশ্চয় মনে আছে, বিজ্ঞানী শ্রডিঞ্জার আজ থেকে প্রায় ৮৮ বছর আগে একটি ঘরে একটি বিড়ালকে আটকে রেখে দরজা বন্ধ করে দেন। সেই অন্ধকার ঘরে একটি তেজস্ক্রিয় বন্দুক আছে, যেটি বিড়ালের চলাফেরায় চালু হয়ে এমন কিছু করতে পারে, যাতে বিড়ালটি মারা যেতে পারে। প্রশ্ন হচ্ছে, দরজা বন্ধ করার কিছুক্ষণ পর থেকে আমরা কি বলতে পারব বিড়ালটি জীবিত, না মৃত?"

11-Aug-2012 12:44 am

Published
11-Aug-2012